শনিবার , ১৫ অক্টোবর ২০২২ | ১২ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও বিচার
  4. আন্তর্জাতিক
  5. খেলাধুলা
  6. চাকরি
  7. জাতীয়
  8. জীবনযাপন
  9. তথ্য ও প্রযুক্তি
  10. ধর্ম
  11. বাগমারা উপজেলা
  12. বিনোদন
  13. রাজনীতি
  14. শিক্ষা ও ক্যাম্পাস
  15. সম্পাদকীয়

জার্মানিতে প্রথমবার মাইকে শোনা গেল আজানের ধ্বনি

প্রতিবেদক
Dainik Bagmara
অক্টোবর ১৫, ২০২২ ৬:৪১ পূর্বাহ্ণ

জার্মানিতে প্রথমবার মাইকে শোনা গেল আজানের ধ্বনি
ধর্মীয় সম্প্রীতির অনন্য নজির স্থাপন করলো জার্মানি। দীর্ঘ আইনি জটিলতা ও সাংবিধানিক প্রতিকূলতা পেরিয়ে অবশেষে জার্মানির নর্দরাইনওয়েস্টফালেন অঙ্গরাজ্যের কোলন শহরের এহরেনফেল্ডের কেন্দ্রীয় মসজিদের মাইকে শুক্রবার (১৪ অক্টোবর) জুমার নামাজে প্রথমবারের মতো শোনা গেল আজানের ধ্বনি। সংশ্লিষ্টরা বলছেন, সরকারের এ সিদ্ধান্ত সব ধর্মের মধ্যে সহনশীলতা বাড়াতে সাহায্য করবে।

এর আগে বৃহস্পতিবার (১৩ অক্টোবর) কোলনের নগর কর্তৃপক্ষ ও জার্মানিতে বসবাসরত তুরস্কের নাগরিকদের সংগঠন ‘দিতিব’-এর মধ্যে একটি চুক্তি হয়। এর মধ্যদিয়েই এ মসজিদটির মাইকে জুমার আজান দেয়ার বিষয়টি নিশ্চিত হয়।

তবে আজানের জন্য বেঁধে দেয়া হয়েছে সময়সীমা। এখন থেকে প্রতি শুক্রবার দুপুর ১২টা থেকে বেলা ৩টার মধ্যে সর্বোচ্চ পাঁচ মিনিট মাইকে আজান দেয়ার অনুমতি দেয়া হয়েছে। আজানের শব্দের সর্বোচ্চ মাত্রা যেন ৬০ ডেসিবেলের মধ্যে থাকে, সে বিষয়টিও মসজিদ কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

দেশটির সরকারের দেয়া তথ্য অনুযায়ী, জার্মানির ১৬টি প্রদেশে প্রায় ৫০ লাখের বেশি অভিবাসী মুসলিম বসবাস করছেন। ধর্মপ্রাণ এসব মুসল্লির কথা ভেবেই ২০১৮ সালের ২৯ সেপ্টেম্বর জার্মানি সফরকালে দৃষ্টিনন্দন এহরেনফেল্ড কেন্দ্রীয় মসজিদের উদ্বোধন করেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান।

Facebook Comments Box

প্রতিমুহুর্ত্বের খবর দ্রুত পেতে পেজে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন

সর্বশেষ - বাগমারা উপজেলা

আপনার জন্য নির্বাচিত
x
error: Content is protected !!