বাগমারায় টাকা ছাড়া মিলছে না সেচের ছাড়পত্র, অভিযোগ কৃষকদের - দৈনিক বাগমারা
বুধবার , ১৬ নভেম্বর ২০২২ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও বিচার
  4. আন্তর্জাতিক
  5. খেলাধুলা
  6. চাকরি
  7. জাতীয়
  8. জীবনযাপন
  9. তথ্য ও প্রযুক্তি
  10. ধর্ম
  11. বাগমারা উপজেলা
  12. বিনোদন
  13. রাজনীতি
  14. শিক্ষা ও ক্যাম্পাস
  15. সম্পাদকীয়

বাগমারায় টাকা ছাড়া মিলছে না সেচের ছাড়পত্র, অভিযোগ কৃষকদের

প্রতিবেদক
Dainik Bagmara
নভেম্বর ১৬, ২০২২ ২:৩৪ অপরাহ্ণ

বিজ্ঞাপন

স্টাফ রিপোর্টার, বাগমারাঃ

বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) রাজশাহী কার্যালয়ের বিভিন্ন অনিয়ম দূর্নীতি স্বেচ্ছাচারিতা তুলে ধরার চেষ্টা করায় সাংবাদিকদের উপর হামলা ও মারপিট করে সমলোচনার কেন্দ্রবিন্দু পরিনত হওয়ার পর এবার বাগমারা বিএমডিএ’র কার্যালয়ে কৃষক হয়রানী ও গভীর নলকূপ স্থাপনের ছাড়পত্র আটকিয়ে টাকা আদায়ের ঘটনায় আবারও সমালোচনার মুখে পড়েছেন বিএমডিএ বাগমারা কার্যালয়। এভাবে গভীর নলকুপ স্থাপনের ছাড়পত্র আটকিয়ে অসহায় কৃষকদের হয়রানী ও কালক্ষেপন করায় প্রতিবাদ করে এর সমাধান দাবী করেছেন কৃষকরা।

গভীর নলকূপ স্থাপনের আবেদনকারী একাধিক কৃষকরা জানান, গত মাসের ৪ তারিখে প্রায় উপজেলা সেচ কমিটির মাধ্যমে প্রায় অর্ধশতাধিক গভীর নলকূপ স্থাপনের ছাড়পত্র অনুমোদন করা হয়। আবেদনকারী কৃষকদের মধ্যে যাদের ছাড়পত্র অনুমোদন করা হয়েছে তারা ওই সব ছাড়পত্রের কপি আনতে বাগমারা বরেন্দ্র অফিসে যোগাযোগ শুরু করেন।

কিন্তু অফিসের উপসহকারি প্রকৌশলী শামসুল ইসলাম ও পরিদর্শক জামাল উদ্দিন কৃষকদের নামে অনুমোদনকৃত ছাড়পত্রের কপি দিতে তাদের কাছে বিশ হাজার টাকা করে দাবী করেন। এরি মধ্যে তারা অনেক কৃষকদের কাছে ওই পরিমান টাকা উত্তোলনও করেছেন। অফিসের এই দুইজন কর্মকর্তা কৃষকদের কাছে টাকা দাবী করে বলেন, তাদের স্যার সহকারি প্রকৌশলী শাহাদৎ হোসেন ও সেচ কমিটির অন্যান্য সদস্যদের সম্মানী বাবদ এই টাকা দিতে হবে। তা না হলে তাদের নামে ইস্যুকৃত ছাড়পত্র বাতিল বা অন্যের নামে দেওয়া হবে। এতে কৃষকরা শংকিত হয়ে পড়েন। তারা এমন বার্তা নিয়ে এলাকায় গিয়ে অন্যান্য কৃষকদের সাথে ঘুষ প্রদানের বিষয়টি আলোচনা করে টাকা তুলেতে ব্যস্ত হয়ে পড়েন।

ভটখালি, যোগিপাড়া ও হামিরকুৎসার ১০/১২ জন কৃষক জানান, তারা গভীর নলকুপ স্থাপনের জন্য বাগমারা বরেন্দ্র অফিসে আবেদনের পর থেকে পদে পদে হয়রানীর শিকার হচ্ছেন। ওই অফিসের পরিদর্শক জামাল উদ্দিন ইরিগেশন ফিল্ড পরিদর্শনে এসে দুই দফা মোটা অংকের টাকা নিয়ে গেছেন। টাকা নেওয়ার আগে তিনি তার স্যার সহকারি প্রকৌশলী শাহাদৎ হোসেন ও উপজেলা সেচ কমিটির অন্যান্য সদস্যদের ভাগ দেওয়া লাগবে বলে জানিয়েছেন।

এদিকে বিলের পানি নেমে যাওয়ায় ইরি বোরো মৌসুম শুরু হওয়ায় কৃষকরা নতুন গভীর নলক’প স্থাপনে ব্যস্ত হয়ে পড়েন। এই সুযোগে বরেন্দ্র অফিসের ঘুষখোর সিন্ডিকেট চক্র কৃষকদের পকেট কেটে তাদের সর্বশান্ত করতে ওঠেপড়ে লেগেছেন বলে জানান ভুক্তভোগি কৃষকরা। এ বিষয়ে চাইলে উপজেলা সেচ কমিটির সদস্য উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী আব্দুল মুমিন জানান, গত মাসে তারা কিছু গভীর নলক’প স্থাপনের ছাড়পত্রের অনুমোদন দিয়েছেন। তবে এর জন্য কোন টাকা পয়সার বিষয়ে আলোচনা হয়নি। তবে সেচ কমিটির নাম করে কেউ টাকা পয়সা দাবী করলে বিষয়টি খুবই নিন্দনীয়।

এ বিষয়ে উপজেলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা কৃষক লীগের সাবেক সাধারন সম্পাদক আসাদুজ্জামান আসাদ জানান, বাগমারা সম্পর্ণভাবে কৃষি প্রধান এলাকা। কৃষক ও কৃষি আমাদের প্রাণ। এই কৃষকদের হয়রানী চরম অন্যায়। এ বিষয়ে তিনি সাংবাদিকদের জোরালো অনুসন্ধান ও পত্রিকায় লিখার আহবান জানান। এ বিষয়ে জানতে চাইলে বাগমারা বিএমডিএ’র সহকারি প্রকৌশলী সেচ কমিটির সদস্য সচিব শাহাদৎ হোসেন বলেন, এ বিষয়ে এখনও তার কাছে কেউ অভিযোগ করেনি। তার পরও বিষয়টি তিনি খতিয়ে দেখবেন এবং কোন অনিয়ম হয়ে থাকলে যথাযত ব্যবস্থা নিবেন বলে জানান।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা সেচ কমিটির সভাপতি সাইদা খানম বলেন, এ বিষয়ে ভুক্তভোগিদের অভিযোগ পেলে যথাযত তদন্ত করে আইনী ব্যবস্থা নিবেন।

বাগমারা/প্রিন্স/৬২৫০

Facebook Comments Box

প্রতিমুহুর্ত্বের খবর দ্রুত পেতে পেজে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত

সর্বশেষ - বাগমারা উপজেলা

আপনার জন্য নির্বাচিত

বাগমারায় রাজশাহী জেলা কৃষকলীগের সম্মেলন সফল করতে প্রচার মিছিল

ইঞ্জিনিয়ার এনামুল হক এমপি’র জন্মদিন আজ

বাগমারায় বিদ্যুৎ কর্মীদের সাথে অপ্রীতিকর ঘটনায় মামলা, বৈধ অবৈধ শতাধিক সংযোগ বিচ্ছিন্ন

বাগমারায় সালেহা ইমারত ফাউন্ডেশন কর্তৃক কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা প্রদান

রাজশাহীতে প্রধানমন্ত্রীর জনসভা সফল করতে বাগমারার গোয়ালকান্দি ইউনিয়ন আ’লীগের বর্ধিত সভা

বাগমারায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র দাখিল করলেন এমপি এনামুল হক

বাগমারার হামিরকুৎসায় শহীদ মিনারের ভিত্তিস্থাপন

বাগমারায় সবজি কিনতে নাজেহাল স্বল্প আয়ের মানুষ, বেড়েছে ডিম ও পেঁয়াজের দাম

বাগমারায় আন্তর্জাতিক নারী দিবস পালিত

বাগমারায় নৌকার প্রার্থী কালামের সমর্থকদের হামলায় এনামুল হকের ব্যক্তিগত সহকারি সহ আহত ৪

x
error: Content is protected !!