1. ssislambd@gmail.com : admin :
  2. ronynet5@gmail.com : Dainik Bagmara : Mahfuzur Rahman
  3. mahfuzur4@gmail.com : Mahfuzur Rahman : Mahfuzur Rahman
রাতে ঘুম হয় না? জেনে নিন ডাক্তারের পরামর্শ • দৈনিক বাগমারা    
শিরোনাম :
বাগমারা উপজেলা চেয়ারম্যান অনিল কুমার সরকার করোনায় আক্রান্ত বাগমারায় যুব মহিলা লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে সভাপতি শাহিনুর,সম্পাদক পারভীন ৭০ বছর পর ছেলে ফিরে পেলেন মা নারী উন্নয়ন ফোরামের দ্বিমাসিক সভা অনুষ্ঠিত বাগমারায় যুব মহিলা লীগের সম্মেলন সফল করতে পৌর ছাত্রলীগের প্রচার মিছিল বাগমারায় যুব মহিলা লীগের ত্রি-বার্ষিক সম্মেলন সফল করতে প্রচার মিছিল বাগমারার নবাগত ইউএনও ফারুক সুফিয়ানকে ছাত্রলীগের ফুলেল শুভেচ্ছা বাগমারায় পৃথক মামলায় দুই জন কারাগারে বাগমারায় কিস্তির টাকা দিতে ব্যর্থ হওয়ায় গৃহবধূ কে নির্যাতন বাগমারায় যুব মহিলা লীগের সম্মেলন সফল করতে নুরুল ইসলামের প্রচারণা বাগমারার নতুন ইউএনও কে রক্তদান পরিষদের ফুলেল শুভেচ্ছা বাগমারায় ‘কৃষকের বসতভিটা দখলের অভিযোগ’ শিরোনামে প্রকাশিত সংবাদের প্রতিবাদ বাগমারার নতুন ইউএনও ফারুক সুফিয়ান বাগমারায় যুব মহিলা লীগের ত্রি-বার্ষিক সম্মেলন ঘিরে সাজ সাজ রব বাগমারার যোগীপাড়ায় জোরপূর্বক পাকা ঘর নির্মাণের অভিযোগ




রাতে ঘুম হয় না? জেনে নিন ডাক্তারের পরামর্শ

অনলাইন ডেস্ক
  • Update Time : বৃহস্পতিবার, ১৭ ডিসেম্বর, ২০২০
  • ৩১০ Time View

প্রতিমুহুর্ত্বের খবর দ্রুত পেতে পেজে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন

ঘুমের না হওয়ার কষ্ট তারাই বোঝেন, অনিদ্রা যাদের নিত্যসঙ্গী। একটু শান্তির ঘুমের জন্য কত চেষ্টা! ডোজের পর ডোজ ঘুমের ওষুধ। কেউ আবার এক ঘুমেই কাটিয়ে দিতে পারেন রাত, সকাল-বিকাল।

 

শুরুতেই জেনে নিই কার কতটুকু ঘুম প্রয়োজন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের রেসিডেন্ট চিকিৎসক ডা. মাকসুদুর রহমান সনি বলেন, ‘বয়সভেদে ঘুমের চাহিদার রকমফের হয়। পূর্ণবয়স্ক ব্যক্তির ৭-৯ ঘণ্টা, ৩-৭ বছর বয়সী বাচ্চাদের ৯-১৩ ঘণ্টা এবং এক বছরের কম বয়সী শিশুদের ১৭ ঘণ্টা পর্যন্ত ঘুমের প্রয়োজন।’

 

কখন বুঝবো ঘুমের সমস্যা হচ্ছে, জানতে চাইলে ডা. মাকসুদুর রহমান বলেন, ‘যদি আপনার ঘুম আসতে অনেক দেরি হয়, বার বার ঘুম ভাঙে, গভীর রাতে জেগে থাকেন, সারাদিন ঘুম ঘুম লাগে, কাজে ক্লান্তি অনুভব করেন, অবসাদ লাগে, তবে আপনি নিশ্চিত হবেন যে ঘুমের সমস্যায় ভুগছেন। ঘুম ঠিকমতো না হওয়ার অনেকগুলো কারণের মধ্যে রয়েছে বিষণ্নতা, কোনও কিছুর প্রতি আসক্তি, নানা ধরনের ওষুধ, রোগ ও সর্বোপরি বয়স যদি বেশি হয়।’

 

ঘুম আসার টিপস

  • নির্দিষ্ট সময়ে ঘুমাতে যাওয়া ও ঘুম থেকে ওঠার অভ্যাস গড়ে তুলতে হবে আগে। প্রথম কিছুদিন জোর করেই একটা টাইম ধরে বিছানায় যাওয়ার চেষ্টা করুন।
  • শারীরিক পরিশ্রম করুন বেশি।
  • বিছানার বালিশ, চাদর আরামদায়ক করে নিন।
  • ঘরের পরিবেশ যেন শান্ত ও হালকা আলো যেন থাকে।
  • ঘুমাতে যাওয়ার আগে হালকা গরম পানিতে গোসল করতে পারেন। এরপর স্ক্রিন ছেড়ে হাতে বই নিন। হালকা মেজাজের গান শুনুন।
  • ঘুমানোর কমপক্ষে চার ঘণ্টা আগে রাতের খাবার শেষ করবেন। খাবার হবে হালকা ধরনের।
  • বিকেলের পর থেকে চা ও ক্যাফেইনযুক্ত পানাহার থেকে বিরত থাকুন।

প্রতিমুহুর্ত্বের খবর দ্রুত পেতে পেজে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন




এই পোষ্টটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category










© All rights reserved © 2021 dainikbagmara.com.bd
Theme Dwonload From ThemesBazar.Com
x
error: Content is protected !!