বাগমারায় ভূমিহীনদের জায়গায় প্রভাবশালীর দালান ঘর নির্মাণ - দৈনিক বাগমারা
মঙ্গলবার , ১০ অক্টোবর ২০২৩ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও বিচার
  4. আন্তর্জাতিক
  5. খেলাধুলা
  6. চাকরি
  7. জাতীয়
  8. জীবনযাপন
  9. তথ্য ও প্রযুক্তি
  10. ধর্ম
  11. বাগমারা উপজেলা
  12. বিনোদন
  13. রাজনীতি
  14. শিক্ষা ও ক্যাম্পাস
  15. সম্পাদকীয়

বাগমারায় ভূমিহীনদের জায়গায় প্রভাবশালীর দালান ঘর নির্মাণ

প্রতিবেদক
Dainik Bagmara
অক্টোবর ১০, ২০২৩ ৩:৩৫ অপরাহ্ণ

বিজ্ঞাপন

স্টাফ রিপোর্টার, বাগমারাঃ

রাজশাহীর বাগমারায় সরকারী বরাদ্দকৃত ভুমিহীনদের জমি জবর দখলের মাধ্যমে পাকা দালান বাড়ি নির্মানের অভিযোগ উঠেছে আব্দুস সালাম ও আফজাল হোসেন নামের দুই প্রভাবশালীর বিরুদ্ধে। ওই ঘটনায় আনোয়ারা ও বেলীনা নামের দুই ভুমিহীন নারী গত গত ১২ ও ১৪ সেপ্টেম্বর সহকারী কমিশনার (ভুমি) বাগমারা বরাবর লিখিত অভিযোগ দাখিল করেছেন। তবে অভিযুক্ত আব্দুস সালাম জমিটি তার নিজের বলে দাবী করেছেন।

সহকারী কমিশনার (ভুমি)’র দপ্তরের লিখিত অভিযোগ সূত্রে জানা গেছে, গত ২০১৬ ও ২০১৮ সালে সরকারী খাস ১৩ শতাংশ জমি উপজেলার মাড়িয়া ইউনিয়নের গোয়ালপাড়া গ্রামের আহসান আলী, জবেদা বিবি, হযরত আলী, বেলীনা বিবি, জামাল উদ্দীন, বিজলী বিবি ও আনোয়ারা নামের সাত ভুমিহীনদের মধ্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পক্ষে সহকারী কমিশনার (ভুমি) বাগমারা নামে আলাদা আলাদা ভাবে দলিল মূলে ১৩ শতাংশ জমি বন্দোবস্ত দেন। তখন থেকেই ভুমিহীনরা জমি গুলো তাদের দখলে নেন। অর্থের অভাবে তার সরকারী বরাদ্দকৃত জমিতে কোন কিছুই করতে পারেন নি। সুযোগ বুঝে একই গ্রামের প্রভাবশালী আব্দুস সালাম ও আফজাল হোসেন জমি গুলো নিজেদের দখলে নিয়ে পাকা দালান বাড়ি নির্মানের কাজ শুরু করেছেন। বাঁধা দিতে গেলে প্রভাবশালীরা তাদের লোকজন নিয়ে ভুমিহীনদের বিভিন্ন ভাবে হুমকি ধামকি দিচ্ছেন বলে জানা গেছে।

অভিযোগের তিন সপ্তাহ অতিবাহিত হলেও প্রভাবশালীদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়া হয়নি বলে অভিযোগকারীরা জানিয়েছেন। অভিযোগকারীরা জানান, তারা দুর্বল বলে প্রভাবশালীরা তাদের জমি গুলো জবর দখল করছে, তেমনি প্রশাসন তাদের কথায় কর্ণপাত করছেন না। সরকারী ভাবে জমি গুলো ভুমিহীনদের মধ্যে বরাদ্দ দেয়া হলেও অর্থের অভাবে তারা তাদের জমি গুলো কোনই কাজে লাগাতে পারছেনা। প্রভাবশালীরা জমি গুলো দখলের পূর্বে ভুমিহীনদের কাছ থেকে টাকা দিয়ে কিনে নেয়ার কথা বলে। ভুমিহীনরা জমি গুলো বিক্রি না করায় তারা জোর পূর্বক দখল করে পাকা বাড়ি নির্মান করছেন। ভুমিহীনরা তাদের জমি গুলো উদ্ধারের জন্য প্রশাসনের সহযোগীতা কামনা করেছেন।

এ ব্যাপারে অভিযুক্ত আব্দুস সালামের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, কোন সরকারী সম্পত্তি বা ভুমিহীনের জমি জবর দখল করেন নি। তিনি নিজের জমিতে পাকা বাড়ি নির্মান করছেন বলে এই প্রতিবেদককে জানিয়েছেন।

যোগাযোগ করা হলে বাগমারা উপজেলার সহকারী কমিশনার (ভুমি) সুমন চৌধুরী জানান, অভিযোগকারী আনোয়ারা বিবি ভুমিহীন হিসেবে প্রধান মন্ত্রীর উপহারের সরকারী বাড়িতে উঠেছে। সরকারী নিয়মানুসারে একই ব্যক্তি দুই ধরনের সুযোগ সুবিধা নিতে পারে না। এছাড়াও বাড়ি নির্মানকারী আব্দুস সালামকে নিষেধ করা হয়েছে। সার্ভেয়ার দ্বারা জমিটির সীমানা নির্ধারনের মাধ্যমে ব্যবস্থা নেয়া হবে। সরকারী জমিতে বাড়ি করলে তা ভেঙ্গে দেয়া হবে বলে তিনি জানিয়েছেন।#

Facebook Comments Box

প্রতিমুহুর্ত্বের খবর দ্রুত পেতে পেজে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত

সর্বশেষ - বাগমারা উপজেলা

আপনার জন্য নির্বাচিত

বাগমারা স্বাস্থ্য কমপ্লেক্সে করোনা ভ্যাকসিনের চতুর্থ ডোজ টিকা নিলেন এমপি এনামুল হক

রাজশাহী-কক্সবাজার রুটে নভোএয়ারের ফ্লাইট শুরু

ভবানীগঞ্জ মহিলা ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক আশরাফুলের ইন্তেকাল

বাগমারাবাসীকে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন এমপি এনামুল হক

বাগমারায় ২২০ ফুট নৌকার মঞ্চে হবে জেলা কৃষক লীগের সম্মেলন

বাগমারায় দুর্নীতিবিরোধী বির্তক প্রতিযোগিতা অনুষ্ঠিত

বাগমারায় নৌকা প্রার্থীর সশস্ত্র ক্যাডারদের হামলায় কৃষকলীগ নেতা গুরুতর জখম

আবারও বুর্জ খলিফায় শাহরুখ খান

মাহবুব জামিল-এর মৃত্যুতে এমপি এনামুল হকের শোক প্রকাশ

হঠাৎ হাসপাতালে ভর্তি দীপিকা পাডুকোন

x
error: Content is protected !!