1. ssislambd@gmail.com : admin :
  2. ronynet5@gmail.com : Dainik Bagmara : Mahfuzur Rahman
  3. mahfuzur4@gmail.com : Mahfuzur Rahman : Mahfuzur Rahman
ঐতিহ্যবাহী আহসানগঞ্জ হাট গরু-ছাগল শুন্য : ইজারাদারের মাথায় হাত • দৈনিক বাগমারা    
শিরোনাম :
বাগমারা উপজেলা চেয়ারম্যান অনিল কুমার সরকার করোনায় আক্রান্ত বাগমারায় যুব মহিলা লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে সভাপতি শাহিনুর,সম্পাদক পারভীন ৭০ বছর পর ছেলে ফিরে পেলেন মা নারী উন্নয়ন ফোরামের দ্বিমাসিক সভা অনুষ্ঠিত বাগমারায় যুব মহিলা লীগের সম্মেলন সফল করতে পৌর ছাত্রলীগের প্রচার মিছিল বাগমারায় যুব মহিলা লীগের ত্রি-বার্ষিক সম্মেলন সফল করতে প্রচার মিছিল বাগমারার নবাগত ইউএনও ফারুক সুফিয়ানকে ছাত্রলীগের ফুলেল শুভেচ্ছা বাগমারায় পৃথক মামলায় দুই জন কারাগারে বাগমারায় কিস্তির টাকা দিতে ব্যর্থ হওয়ায় গৃহবধূ কে নির্যাতন বাগমারায় যুব মহিলা লীগের সম্মেলন সফল করতে নুরুল ইসলামের প্রচারণা বাগমারার নতুন ইউএনও কে রক্তদান পরিষদের ফুলেল শুভেচ্ছা বাগমারায় ‘কৃষকের বসতভিটা দখলের অভিযোগ’ শিরোনামে প্রকাশিত সংবাদের প্রতিবাদ বাগমারার নতুন ইউএনও ফারুক সুফিয়ান বাগমারায় যুব মহিলা লীগের ত্রি-বার্ষিক সম্মেলন ঘিরে সাজ সাজ রব বাগমারার যোগীপাড়ায় জোরপূর্বক পাকা ঘর নির্মাণের অভিযোগ




ঐতিহ্যবাহী আহসানগঞ্জ হাট গরু-ছাগল শুন্য : ইজারাদারের মাথায় হাত

আব্দুল মজিদ মল্লিক, আত্রাই (নওগাঁ) প্রতিনিধিঃ
  • Update Time : বৃহস্পতিবার, ৮ জুলাই, ২০২১
  • ২৪৩ Time View

প্রতিমুহুর্ত্বের খবর দ্রুত পেতে পেজে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে কঠোর লকডাউনের কারনে নওগাঁর আত্রাইয়ে গরু ছাগল ক্রয় বিক্রয়ের জন্য বিখ্যাত আহসানগঞ্জ হাট গরু ছাগল শূন্য হয়ে রয়েছে। ফলে একদিকে গরু ছাগল ক্রেতা বিক্রেতারা পড়েছেন বিপাকে। অপরদিকে লাখ লাখ টাকা লোকসান গুনতে হচ্ছে হাটের ইজারাদারগনকে।

যুগ যুগ থেকে উত্তরাঞ্চলের ঐতিহ্যবাহী হাট হিসেবে খ্যাত নওগাঁর আত্রাইয়ের এই আহসানগঞ্জ হাট। উত্তরাঞ্চলের বিভিন্ন জেলা, উপজেলা থেকে লোকজন এই হাটে এসে থাকেন গরু ছাগল ক্রয় বিক্রয়ের জন্য। বিশেষ করে গরু ছাগল ক্রয় বিক্রয়ের জন্য এ হাটের রয়েছে ব্যাপক সুখ্যাতি। সপ্তাহে একদিন বৃহস্পতিবার করে এ হাট বসে। এখান থেকে পাইকাররা গরু ছাগল ক্রয় করে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলার হাট বাজারে নিয়ে যান।

কুরবানীর ঈদের আগের ২/৩ হাটে হাজার হাজার গরু-ছাগল সহ কুরবানীর বিভিন্ন পশু ক্রয় বিক্রয় হয়ে থাকে এ হাটে। এই হাট থেকে সরকারের প্রতি বছর কোটি টাকার অধিক রাজস্ব আয় হয়ে থাকে।

সম্প্রতি করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে দেশব্যাপী কঠোর লকডাউনের কারনে হাট বাজার ও জনসমাগম নিষিদ্ধ করা হয়েছে। এরই প্রেক্ষিতে আত্রাইয়ের আহসানগঞ্জ হাট-সহ উপজেলার বান্দাইখাড়া, ভবানীপুর, সমাসপাড়া,কাশিয়াবাড়ি, নওদুলীসহ সকল হাট বন্ধ করে দেয়া হয়েছে। ফলে একদিকে আসন্ন কুরবানী উপলক্ষে গরু ছাগল ক্রেতা বিক্রেতারা পড়েছেন বিপাকে। অপরদিকে লাখ লাখ টাকা লোকসান গুনতে হচ্ছে হাটের ইজারাদারগণকে। উপজেলার ভবানীপুর গ্রামের গরু ব্যবসায়ী আব্দুর রাজ্জাক বলেন চলতি এই কুরবানি ঈদ উপলক্ষে আমরা শতশত গরু ক্রয় বিক্রয় করে থাকি তবে এবার এ হাটগুলো বন্ধের কারনে আমরা এখন চরম বিপাকে। মির্জাপুর গ্রামের গরু খামারি মখলেছ সরদার বলেন, আমি এ বছরে কুরবানি ঈদে বিক্রয়ের জন্য চারটি ষাড়গরু পালন করেছি হাট বন্ধ থাকার কারনে আমার এখন কি হবে?

আহসানগঞ্জ হাটের ইজারাদার আবুল কালাম আজাদ বলেন, স্বাস্থ্যবিধি মেনে কুরবানী উপলক্ষে আমরা গরু ছাগলের হাট লাগানোর জন্য প্রশাসনের নিকট দাবি করেছিলাম। কিন্তু আমাদেরকে অনুমতি দেয়া হয়নি। ফলে আজকের এক হাটে আমার প্রায় ৯ লাখ টাকা লোকসান হলো। উপজেলা নির্বাহী অফিসার মো. ইকতেখারুল ইসলাম বলেন, চলমান কঠোর লকডাউনের মেয়াদ বাড়ানোর কারনে উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট থেকে গরু ছাগলের হাট লাগানোর কোন অনুমতি পাওয়া যায়নি। এ জন্য হাটগুলো বন্ধ রাখা হয়েছে।

প্রতিমুহুর্ত্বের খবর দ্রুত পেতে পেজে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন




এই পোষ্টটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category










© All rights reserved © 2021 dainikbagmara.com.bd
Theme Dwonload From ThemesBazar.Com
x
error: Content is protected !!